Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড ২৭ অক্টোবর, ২০২০ দুপুর ১২ টায়
বিস্তারিত

জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড: সর্বস্তরে বিজ্ঞান সচেতনতা সৃষ্টি ও তরুণ প্রজন্মের প্রযুক্তিকেন্দ্রিক উদ্ভাবনী শক্তি বিকাশে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর প্রতি বছর সারাদেশে একযোগে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের আয়োজন করে থাকে। কিন্তু বর্তমান করোনা মহামারীর প্রেক্ষাপটে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের নির্দেশনা অনুযায়ী জেলা প্রশাসন, কিশোরগঞ্জ এর আয়োজনে আগামী ২৭-২৯ অক্টোবর ২০২০ এ জেলায় অনলাইনে ৪১তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদযাপিত হবে। মেলা উদযাপনের অংশ হিসেবে মেলার ১ম দিনে স্কুল, মাদ্রাসা ও কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনলাইনে "জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড "শিরোনামে একটি অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে।

 

বিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণের নিয়মাবলী :

১। কিশোরগঞ্জ জেলার অন্তর্গত যে কোন শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে পারবে।

 

২। মাধ্যমিক ও সমমানের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জুনিয়র গ্রুপ এবং উচ্চ মাধ্যমিক ও সমমানের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সিনিয়র গ্রুপ হিসেবে চিহ্নিত হবে।

 

৩। পরীক্ষায় উভয় গ্রুপের ক্ষেত্রেই পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান, গণিত ও আইসিটি বিষয়ে ১০০টি (সকল বিষয়ে সমহারে) প্রশ্ন থাকবে যেখানে এক শব্দে বা এক লাইনে উত্তর দিতে হবে। পরীক্ষার সময় হবে ১ ঘণ্টা।

 

৪। প্রতিটি গ্রুপ থেকে সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত ১ম ৫ (পাঁচ) জনকে আগামী ২৯ অক্টোবর ২০২০ তারিখে জেলা প্রশাসকের কার্যালয়, কিশোরগঞ্জে অনুষ্ঠিতব্য ৪১তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের সমাপণী অনুষ্ঠানে পুরষ্কৃত করা হবে। এছাড়াও প্রতিটি গ্রুপের ১ম ও ২য় স্থান অধিকারীগণ ঢাকায় অনুষ্ঠিতব্য কেন্দ্রীয় পর্যায়ের বিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে পারবে। কেন্দ্রীয় পর্যায়ের বিজ্ঞান অলিম্পিয়াডে প্রতি গ্রুপ থেকে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীগণকে বিদেশে শিক্ষা সফরে প্রেরণ করা হবে।

 

৫। জেলা পর্যায়ের বিজ্ঞান অলিম্পিয়াডের তারিখ ও সময়ঃ ২৭ অক্টোবর ২০২০, দুপুর ১২.০০-১.০০ ঘটিকা।

 

৬। পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রশ্নপত্রের গুগল ফর্ম লিংক পরীক্ষার ৫ মিনিট পূর্বেই কিশোরগঞ্জ জেলার ওয়েব পোর্টাল (www.kishoreganj.gov.bd) এর "জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড" মেন্যুতে এবং DC Kishoreganj ফেসবুক পেজে দিয়ে দেওয়া হবে।

 

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
24/10/2020
আর্কাইভ তারিখ
27/10/2020