মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

ফেকামারা ফাজিল (ডিগ্রী) মাদ্রাসা

  • সংক্ষিপ্ত বর্ণনা
  • প্রতিষ্ঠাকাল
  • ইতিহাস
  • প্রধান শিক্ষক/ অধ্যক্ষ
  • অন্যান্য শিক্ষকদের তালিকা
  • ছাত্র-ছাত্রীর সংখ্যা (শ্রেণীভিত্তিক)
  • পাশের হার
  • বর্তমান পরিচালনা কমিটির তথ্য
  • বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল
  • শিক্ষাবৃত্ত তথ্যসমুহ
  • অর্জন
  • ভবিষৎ পরিকল্পনা
  • ফটোগ্যালারী
  • যোগাযোগ
  • মেধাবী ছাত্রবৃন্দ

মাদ্রাসাটি কিশোরগঞ্জজেলারকটিয়াদীউপজেলার উপকন্ঠে কটিয়াদী মডেল থানা সংলগ্ন  ১০নংজালালপুর  ইউনিয়নেরচরিয়াকোনা মৌজায় ব্রহ্মপুত্র নদের দক্ষিণ তীরে ফেকামারা গ্রামে এক মনোরম প্রাকৃতিক পরিবেশে অবস্থিত। প্রতিষ্ঠানটি অখন্ড ৩.৭২৫একর সমতল ভূমির উপর পাকা রাস্তা সংলগ্ন স্থানে অবস্থিত যাহা বেষ্টনী দেওয়াল ঘেরা , অফিস ভবন ,ছাত্রী কমনরুম,বিজ্ঞানাগার,কম্পিউটার ও লাইব্রেরী এবং প্রয়োজনীয় সংখ্যাক শ্রেণি কক্ষ হিসাবে ব্যবহৃত হয়ে আসছে। মোট ভবন সংখ্যা ০৬টি।১টি বিল্ডিং এবং ৫টি সেমি পাকা।

বাংলাদেশের ঐতিহাসিক গৌরব উজ্জলস্থান বহু গুণিজনের জন্মভূমি কিশোরগঞ্জ জেলার কটিয়াদী উপজেলার  কতিপয়  সুশিক্ষিত ধর্মপরায়ণ ও মহ‍ৎ ব্যাক্তি বর্গের উদ্যোগে১৯৪৫ইং সনে গ্রামের নামানুসারে মাদ্রাসাটি প্রতিষ্ঠিত হয়। একই বছর জুন মাসে ততকালীন ইস্ট পাকিস্তান মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃক স্বীকৃতি লাভ করে। দাখিল পরীক্ষায় সন্তোষজনক ফলাফল লাভ করায় আবেদনের প্রেক্ষিতে যুগের চাহিদা অনুযায়ী ১৯৫২ইং সনে মাদ্রাসাটি আলিম মানে উন্নীত হয়। যাদের ঐকান্তিক প্রচেষ্ঠায় দানের মাধ্যমে বিশাল প্রতিষ্ঠানটি গড়ে উঠে তাদের মধ্যে ‍হলেন, মুন্সী মোঃ ওয়ালী, হাজী মোঃ ফালান, মুন্সীহাজীহাসান আলী তাদের নিজস্ব জমি মাদ্রাসার মূল ভবনের জন্য দান করেন এবং জীবনের সর্বশেষ সময়টুকু মাদ্রাসার উন্নয়ন কাজে ব্যয় করেন। তাদের ত্যাগের বিনিময়ে গড়ে উঠা মাদ্রাসায় যারা শিক্ষার আলো ছড়িয়ে মাদ্রাসাকে সুপ্রতিষ্ঠিত রাখার অক্লান্ত চেষ্টা করেন তাদের মধ্যে উল্লেখ্যযোগ্য হলো ফেকামারা গ্রামের অধিবাসী হযরত মাওঃ মরহুম আঃ ছামাদ,হযরত মাওঃ মরহুম আফসার উদ্দিন, ও প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মরহুম মাওঃ আঃ রাজ্জাক সাহেব। তাহাদের ঐকান্তিক সাধনাকে সামনে রেখে পরবর্তী অধ্যক্ষ কাজী মাওঃ ফয়েজ উদ্দিন আহমদ এবং মাদ্রাসার উপাধ্যক্ষ আলহাজ্ব মাওঃ গিয়াস উদ্দিন আহম্মদ ও মাদ্রাসা পরিচালনা কমিটির সদস্যগণের সহযোগীতায় ততকালীনআরবী প্রভাষক বর্তমান অধ্যক্ষ জনাব মাওঃ মোঃ রফিকুল ইসলাম ১৯৮৬ইং সনে মাদ্রাসাটি ফাজিল (বি.এ) স্তরে উন্নীত করার উদ্যোগ গ্রহণ করেন এবং ০১-০১-১৯৮৬ইং সনে বাংলাদেশে মাদ্রাসা শিক্ষা বোর্ডকর্তৃক ফাজিল খোলার অনুমতি লাভ করে ও ০১-০৭-১৯৮৭ইং সনে ফাজিল স্তরের স্বীকৃতি লাভ করে। মাদ্রাসার শিক্ষকগণের সহযোগীতায় অধ্যক্ষ মাওঃ রফিকুল ইসলাম মাদ্রাসায় দাখিল, আলিম ও ফাজিল পরীক্ষা কেন্দ্র স্থাপনে উদ্যোগ গ্রহণ করেন এবং ১৯৮৯ইং সনে দাখিল ও ১৯৯৬ইং সনে আলিম ও ফাজিল পরীক্ষা কেন্দ্র স্থাপন করেন। মাদ্রাসাটির সুযোগ্য পরিচালনা কমিটিরসহযোগীতা এবং দক্ষ শিক্ষকগণের আন্তরিক প্রচেষ্ঠায় মাদ্রাসার ছাত্র-ছাত্রীরা পাবলিক পরীক্ষায়সন্তোষজনক ফলাফল অর্জন করে আসছে।মাদ্রাসাটি ইসলামী শিক্ষার পাশাপাশি আধুনিক,  সাধারণশিক্ষা , বিজ্ঞানশিক্ষা এবং কম্পিউটার শিক্ষায় শিক্ষাবিস্তারেব্যপকঅবদান রাখছে। মাদ্রাসাটি কটিয়াদী উপজেলার একমাত্র ফাজিল মাদ্রাসা যা বর্তমানে ইসলামী বিশ্ববিদ্যালয়,কুষ্টিয়া-এর অধিভূক্তি লাভ করে নারী ও পুরুষদের উচ্চ শিক্ষার পথ সুগম করতে সক্ষম হয়েছে।    

ছবি নাম মোবাইল ইমেইল

ছবি নাম মোবাইল ইমেইল
মোঃ কামাল উদ্দিন খান ০১৭১১৫৭১৮১৬ kamaluddin.khanvicepr@gmail.com
কাজী আনোয়ার হোসেন 01712016987 kszianwarhossain.ih@gmail.com
সৈয়দা হাছনা আক্তার ০১৭১০১৯৬৬২২ syedahasna.englec@gmail.com
মোঃ তোফাজ্জল হোসেন ০১৭২৬৬৮৬৫৩৬ mdtofazzalhossain.arabilec@gmail.com

শ্রেণি ছাত্র ছাত্রী মোট ১ম ৩৫ - ৩৫ ২য় ৪৩ - ৪৩ ৩য় ৪১ - ৪১ ৪থ ৪১ - ৪১ ৫ম ৫১ - ৫১ ৬ষ্ট ৫৫ - ৫৫ ৭ম ৩৫ - ৩৫ ৮ম ৫৬ - ৫৬ ৯ম ৩৬ - ৩৬ ১০ম ৪০ - ৪০ আলিম ১ম বর্ষ ৩৮ ৫৩ ৯১ আলিম ১ম বর্ষ ২৩ ৩৭ ৬০ ফাজিল ১ম বর্ষ ৩৩ ৪৯ ৪২ ফাজিল ২য় বর্ষ ৩০ ৩৫ ৬৫ ফাজিল ৩য় বর্ষ ১৮ ২৭ ৪৫ মোট ৫৭৫ ২০১ ৭৭৬

৯৭%

কমিটির ধরণঃ গভর্নিং বডি, গঠনের তারিখঃ ১৫-০৭-২০১১ইং 

          মেয়াদ উত্তীর্ণের তারিখ ‍ ১০-০৩-২০১৪ইং।

পরীক্ষারসন

পরীক্ষারনাম

পরীক্ষার্থীরসংখ্যা

পাশ

পাশেরহার

২০১০

দাখিল

৩১

২০

৬৫.৫১%

২০১১

দাখিল

২৪

২২

৯১.৬৬%

২০১০

আলিম

৬৩

৪৪

৬৯.৮৪%

২০১১

আলিম

৬৩

৩৩

৫২.৩৮%

২০১০

ফাজিল

৯১

৭৮

৪৫.৭১%

২০১১

ফাজিল

৯৫

৬৮

৭১.৫৭%

 ইবতেদায়ী বৃত্তি        

পরীক্ষারবছর

টেলেন্টপুল/গোল্ডেনএ+

সাধারণ/এ+

মোট

     ২০০৭    

-

২০০৮

২০০৯

-

মাদ্রাসার শিক্ষাথর্থীরা প্রতিবছর অনুষ্ঠিত জাতীয় স্কুল-মাদ্রাসা গ্রীষ্মকালী,শীতকালীন ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতা,কাবাডি,ভলিবল প্রতিযোগীতা এবং জাতীয় দিবেসের কুচকাওয়াজ ও ডিসপ্লেতে অংশ গ্রহণ করে বিভিন্ন পর্যায়ে ১ম পুরস্কার লাভ করে খ্যাতি অর্জন করেছে। অত্র মাদাসায় অধ্যয়ন শেষে অনেক ছাত্র-ছাত্রী উচ্চশিক্ষা শেষ করে অধ্যাপনা,ডাক্তারী,শিক্ষা প্রতিষ্ঠান প্রধানসহ বিভিন্ন প্রশাসনিক গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত থেকে দেশ ও জাতির সেবায় নিয়োজিত আছেন।

*ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে ছাত্র-ছাত্রীদের ‍‍আরওমান সম্মত ও যুগপোযুগী শিক্ষা দান করে শিক্ষার্থী বৃদ্ধি করণ।

* মাদ্রাসা ও বোর্ড পরীক্ষার ফলাফল ১০০% উন্নীত করণ।

* জিপিএ ৫ প্রাপ্তির  সংখ্যা বৃদ্ধি করণ।

* কম্পিউটার শিক্ষ‍া সম্প্রসারণের লক্ষ্যে কম্পিউটার বৃদ্ধি সহ আধুনিক কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠা করা।

* লেখাপড়ার পাশাপাশিখেলাধুলা , সাংস্কৃতিক এবং স্কাউটিং-এর  দিক থেকে সুখ্যাতি অর্জন করা।

* মাদ্রাসাকে স্নাতক (সম্নান)সহ কামিল (এমএ) স্তরে উন্নীত এবং কারিগরী শাখা খোলার ব্যবস্থা গ্রহণ।

*মাদ্রাসার অবকাঠামোর উন্নয়ন করে ছাত্রী নিবাস ও আরও হল রুম করার ব্যবস্থা করা।

গ্রামঃফেকামারা.ডাকঘরঃকটিয়াদী,পোঃ কোড:২৩৩০,উপজেলাঃকটিয়াদী,জেলাঃকিশোরগঞ্জ।

                           

fefama110414@yahoo.com

EIIN : 110414;  MadrasahCode :    12298.

01715-011941.